Z@kir Hossain
2 min readFeb 24, 2024
surah-al-waqiah-Web-Tech-Info-Bangla

সুরা আল-ওয়াকিয়া ( al-waqiah ) পবিত্র কোরআনের ৫৬ নম্বর । সুরা আল ওয়াক্বিয়ার অর্থ নিশ্চিত ঘটনা। ‍মুফাসসিরে কিরাম বলেন, ওয়াকিয়া ( Surah al-Waqiah ) অর্থ কিয়ামতও বটে। মক্কায় নাজিল হওয়া surah al-waqiah ( আল-ওয়াকিয়াহ ) অর্থাৎ এই সুরায় মহান আল্লাহর অনন্ত-অসীম ক্ষমতার বিবরণ স্থান পেয়েছে।
কিয়ামত সংঘটিত হওয়ার বর্ণনা, মৃত্যুর পর পুনরুত্থান বিষয়ে সন্দেহ পোষণকারীদের উপযুক্ত জবাব দেওয়া হয়েছে এই surah al-waqiah ( আল-ওয়াকিয়াহ ) তে । হাশরের ময়দানের ভয়াবহতা, অগ্রবর্তী দলের পরিচয়, ডান-বাঁ দিকের লোকদের অবস্থান, আমল অনুযায়ী নিয়ামত ও আজাব ভোগের সূক্ষ্মাতিসূক্ষ্ম বিবরণ দেওয়া হয়েছে এই surah al-waqiah ( আল-ওয়াকিয়াহ ) য়

সুরা আল ওয়াকিয়া ( Surah al-Waqiah ) পাঠের ফজিলত সম্পর্কে একটি বিশেষ শিক্ষা পাওয়া যায় আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)-এর সঙ্গে আমিরুল মুমিনিনের ( “বিশ্বাসীদের নেতা” ) বিশেষ কথোপকথন থেকে।

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) যখন অন্তিম শয্যায় শায়িত ছিলেন তখন ওসমান (রা.) তাঁকে দেখতে গিয়ে বলেন,

আপনার অসুখটা কী? ইবনে মাসউদ (রা.) বলেন, আমার পাপ আমার অসুখ। ওসমান (রা.) বলেন, আপনার বাসনা কী? তিনি বলেন, আমার পালনকর্তার রহমত কামনা করি। তিনি বলেন, আমি সরকারি বায়তুল মাল থেকে কোনো উপঢৌকনের ব্যবস্থা করে দেব, যা আপনার এবং আপনার কন্যাদের উপকারে আসবে?

ইবনে মাসউদ (রা.) বলেন, এর কোনো প্রয়োজন নেই। আমি আমার কন্যাদের সুরা ওয়াকিয়া ( Surah al-Waqiah ) শিক্ষা দিয়েছি।

🔗 বিস্তারিত জানতে

Z@kir Hossain

Thanks for visiting! I am a Md. Zakir Hossain. I hold a Bachelor’s and Master’s Degree in Accounting from Govt. Edward University College. From 2001 to 2005